প্রবলেম - 10

[৫২ সমস্যা বই] রান রেট - ১

প্রবলেম সেটার: দ্বিমিক কম্পিউটিং


তুমি গেছ ক্রিকেট খেলা দেখতে। হঠাৎ খেয়াল করলে ইলেকট্রনিক স্কোরবোর্ডে আর সব সব ঠিক দেখালেও থাকলেও রানরেট ভুল দেখাচ্ছে। ব্যাপারটা ওদের বলতে গিয়ে জানলে যে ওরাও ভুলটা খেয়াল করেছে। কিন্তু অস্ট্রেলিয়া থেকে আমদানি করা স্কোরবোর্ডের প্রোগ্রাম ঠিক করতে সেই দেশের ইঞ্জিনিয়ার আনতে হবে, তার জন্য মন্ত্রনালয় থেকে অনুমতি, অনুদান, সই, সিল, ছাপ্পর, এটা, সেটা অনেক কিছু লাগবে বলে কাজটা হয়ে উঠছে না। কিন্তু তুমি বুঝতে পেরেছো ব্যাপারটা স্রেফ একটা প্রোগ্রামিং বাগ। দু লাইনের একটা কোড লিখেই ঠিক করে ফেলতে পারবে। সেটা বলতেই, কিছুটা ভেবে টেকনিশিয়ান লোকটা রাজি হয়ে গেল। শর্ত একটাই, তার বসকে কিছু বলা যাবে না। তুমিও তোমার প্রোগ্রামিং স্কিল সত্যিকার একটা কাজে লাগানোর সুযোগ পেয়ে তুমুল উৎসাহে কোড করতে শুরু করে দিলে।
খেলাটা হচ্ছে 50 ওভারের ওয়ানডে ম্যাচ। প্রতিবার যখন ডিস্প্লেতে ওভারপ্রতি বর্তমান রানের হার (current run rate) এবং জেতার জন্য কাঙ্ক্ষিত রানের হার (required run rate) দেখানো হয় তখন প্রতিপক্ষের করা মোট রান, ব্যাট্সম্যানদের বর্তমান রান এবং খেলার আর কত বল বাকি আছে তা জানা থাকে।
উল্লেখ্য, ক্রিকেটে 6 বলে 1 ওভার হয় এবং জিততে হলে প্রতিপক্ষের মোট রানের চেয়ে অন্তত 1 রান বেশি করতে হয়।

ইনপুট

প্রথম লাইনে একটি সংখ্যা T (1<=T<=100) থাকবে। ওই সংখ্যার মান যত, এর পরে ততগুলো লাইনে তিনটি করে সংখ্যা থাকবে। প্রথম সংখ্যাটি প্রতিপক্ষের মোট রান, r1 (1<=r1<=1000), দ্বিতীয় সংখ্যাটি ব্যাট্সম্যানদের বর্তমান রান, r2 (1<=r2<=r1) এবং তৃতীয় সংখ্যাটি খেলার আর কত বল, B (1<=B<=300) বাকি আছে তা নির্দেশ করে।

আউটপুট

প্রতিলাইনের জন্য সেই লাইনের দেওয়া তথ্য থেকে হিসাব করে প্রথমে ওভারপ্রতি বর্তমান রানের হার এবং এরপর একটি স্পেস দিয়ে কাংক্ষিত রানের হার প্রিন্ট করতে হবে। প্রতিটি হার অবশ্যই দশমিকের পরে শুধু মাত্র দুই অঙ্ক পর্যন্ত দেখাতে হবে।

স্যাম্পল ইনপুট আউটপুট

স্যাম্পল #1

ইনপুট
4
300 294 6
200 100 100
333 250 40
118 100 180
আউটপুট
6.00 7.00
3.00 6.06
5.77 12.60
5.00 0.63
প্রবলেম-10 পরিসংখ্যান

1125 টি সাবমিশন

104 টি অ্যাকসেপ্টেড

93 জন সমাধান করেছেন

সাইট পরিসংখ্যান

23102 টি সাবমিশন

64 টি প্রোগ্রামিং সমস্যা

1859 জন ইউজার

দ্বিমিকএর সব বই
কম্পিউটার প্রোগ্রামিং-প্রথম খণ্ড
কম্পিউটার প্রোগ্রামিং-প্রথম খণ্ড

ক্রয় করুন

প্রোগ্রামিং ক্যারিয়ার গাইড লাইন: এক ডজন প্রোগ্রামারের কথা
প্রোগ্রামিং ক্যারিয়ার গাইড লাইন: এক ডজন প্রোগ্রামারের কথা

ক্রয় করুন

মেশিন লার্নিং অ‍্যালগরিদম
মেশিন লার্নিং অ‍্যালগরিদম

ক্রয় করুন

পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা ৩য় খণ্ড : ডেটা স্ট্রাকচার ও অ্যালগরিদম পরিচিতি
পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা ৩য় খণ্ড : ডেটা স্ট্রাকচার ও অ্যালগরিদম পরিচিতি

ক্রয় করুন

অ্যাডভান্সড  জাভা প্রোগ্রামিং
অ্যাডভান্সড জাভা প্রোগ্রামিং

ক্রয় করুন