প্রবলেম - 61

গোলকধাঁধা ভ্রমণ ( ISCPC 2018 )

প্রবলেম সেটার: দ্বিমিক কম্পিউটিং


আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সে একটি সাধারণ সমস্যা হচ্ছে গোলকধাঁধার সমাধান (গোলকধাঁধার ইংরেজি হচ্ছে maze)। গোলকধাঁধায় দেয়াল ও করিডোর থাকে। একটি রোবট করিডোর ধরে এগোতে পারে, কিন্তু দেয়াল ভেদ করে যেতে পারে না।

ইনপুট

প্রথম লাইনে দুটি ইন্টিজার dx, dy থাকবে যা গোলকধাঁধার মাত্রা (ডিমেনশন) বোঝায়। এদের মান 60-এর বেশি হবে না।

এরপরে একটি গোলকধাঁধা থাকবে যার রো (row) সংখ্যা হবে dx, কলাম (column) সংখ্যা হবে dy। প্রত্যেক সারিতে প্রতিটি কলামের জন্য একটি বর্ণ (ক্যারেক্টার) থাকবে যেখানে স্পেস হচ্ছে করিডোর এবং অ্যাস্টেরিস্ক (*) চিহ্ন হচ্ছে দেয়াল।

গোলকধাঁধার পরের লাইনে স্পেস দিয়ে আলাদা করা একটি স্থানাঙ্ক (x, y) থাকবে যা রোবটের প্রাথমিক অবস্থান নির্দেশ করে। রোবটটি প্রাথমিকভাবে উত্তর দিকে (গোলকধাঁধার প্রথম সারির দিকে) মুখ করে থাকবে।

বাকি ইনপুটে থাকবে রোবটটির চলাচলের জন্য প্রয়োজনীয় কমান্ড। এখানে শূন্য থেকে যেকোনো পরিমাণ স্পেস থাকতে পারে। বৈধ কমান্ডগুলো হলো:

  • R যা ৯০ ডিগ্রি ডানে (ঘড়ির কাঁটার দিকে) ঘোরা বোঝায়
  • L যা ৯০ ডিগ্রি বামে (ঘড়ির কাঁটার উল্টো দিকে) ঘোরা বোঝায়
  • F একঘর সামনে যাবে, যদি দেয়াল না থাকে
  • Q ইনপুটের শেষ বোঝায়।

আউটপুট

রোবটটির সর্বশেষ অবস্থানের স্থানাঙ্ক প্রিন্ট করতে হবে। স্থানাঙ্ক স্পেস দিয়ে আলাদা করা থাকবে। আরেকটি স্পেসের পর থাকবে রোবটটির বর্তমানে কোন দিকে ফিরে আছে তার কোড। বৈধ কোডগুলো হচ্ছে N, W, S, E যা যথাক্রমে উত্তর, পশ্চিম, দক্ষিণ ও পূর্ব বোঝায়।

স্যাম্পল ইনপুট আউটপুট

স্যাম্পল #1

ইনপুট
7 8
********
* * * **
* *    *
* * ** *
* * *  *
*   * **
********
2 4
RRFLFF FFR
FF
RFFQ
আউটপুট
5 6 W
প্রবলেম-61 পরিসংখ্যান

65 টি সাবমিশন

27 টি অ্যাকসেপ্টেড

19 জন সমাধান করেছেন

সাইট পরিসংখ্যান

37218 টি সাবমিশন

71 টি প্রোগ্রামিং সমস্যা

2561 জন ইউজার

দ্বিমিকএর সব বই
পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা
পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা

ক্রয় করুন

কম্পিউটার প্রোগ্রামিং-দ্বিতীয় খণ্ড
কম্পিউটার প্রোগ্রামিং-দ্বিতীয় খণ্ড

ক্রয় করুন

অ্যাডভান্সড  জাভা প্রোগ্রামিং
অ্যাডভান্সড জাভা প্রোগ্রামিং

ক্রয় করুন

প্রোগ্রামিং এক্সারসাইজ
প্রোগ্রামিং এক্সারসাইজ

ক্রয় করুন

গণিত করব জয়
গণিত করব জয়

ক্রয় করুন