প্রবলেম - 68

মাছ ধরা

প্রবলেম সেটার: দ্বিমিক কম্পিউটিং


তুমি একটি অসাধারণ মাছ ধরার রোবট তৈরি করেছ, কিন্তু রোবটটিতে একটি ছোট্ট সমস্যা রয়েছে। রোবটটি নিজে নিজে সিদ্ধান্ত নিতে পারে না যে এটি মাছ ধরবে, না মাছ ধরার টোপ তৈরি করবে।

ডিভাইসটি নিয়ন্ত্রণের জন্য তুমি একটি ভাষা ডিজাইন করেছ যা রোবটটিকে প্রোগ্রাম করার জন্য তুমি ব্যবহার করবে। ভাষাটিতে তিনটি নির্দেশনা (instruction) রয়েছে:

- fish যা দশ মিনিটের জন্য মাছ ধরে
- bait যা দশ মিনিট ধরে টোপ প্রস্তুত করে
- lunch যা দশ মিনিট বিশ্রাম নেয়

মাছ ধরার জন্য টোপ প্রয়োজন। একটি টোপ ইউনিট তৈরি করতে রোবটটি অবশ্যই ২০ মিনিট টোপ তৈরি করবে (দুটি bait নির্দেশনা এক্সিকিউট করবে)। একটি টোপ ইউনিট দিয়ে একটি মাছ ধরা যাবে। একটি টোপ ইউনিট তৈরি করতে দুটি bait নির্দেশনার মাঝে অন্যান্য নির্দেশনা (fish এবং lunch) থাকতে পারে। রোবটটির তিনটি টোপ ইউনিট ধারণ করার ক্ষমতা রয়েছে। রোবটটির হাতে যদি তিনটি টোপ ইউনিট থেকে থাকে, তাহলে পরবর্তী bait নির্দেশনা একটি lunch নির্দেশনা হিসেবে এক্সিকিউট হবে। একটি মাছ ধরতে একটি টোপ ইউনিট খরচ হয়।

মাছের কিছু নির্দিষ্ট আচরণ রয়েছে। প্রতি ৭০ মিনিটে একটির বেশি মাছ ধরা যাবে না, এবং একটি মাছ ধরার পর রোবটটিকে অবশ্যই ৩০ মিনিট মাছ ধরার পেছনে ব্যায় করতে হবে (যদি সম্ভব হয়) পরবর্তী মাছ ধরার জন্য (পরপর ৩০ মিনিট হতে হবে, এমন কোনো কথা নেই)। একটি fish নির্দেশনা চালাতে অবশ্যই একটি টোপ ইউনিট থাকতে হবে। যদি না থাকে, তাহলে fish নির্দেশনাটি lunch হয়ে যাবে। রোবটটি মাছ ধরা শুরু করার পর প্রথম fish নির্দেশনাটি সম্পন্ন করে একটি মাছ ধরতে সক্ষম হয়। যদি কোনো মাছ ধরা থাকে, তাহলে পরের মাছ ধরার ক্ষেত্রে দুটি শর্ত পূরণ করতে হবে: ১) fish নির্দেশনাটি শেষবার মাছ ধরার পর কমপক্ষে সপ্তম নির্দেশনা হতে হবে, ২) fish নির্দেশনাটি হবে শেষবার মাছ ধরা থেকে তৃতীয় fish নির্দেশনা।

lunch নির্দেশনাটি শুধু সময় কাটানোর জন্য ব্যবহার হয় (যেহেতু রোবটটি কিছু খেতে পারে না)।

রোবটটির হাতে শুরুতে কোনো টোপ থাকবে না, কোনো মাছও থাকবে না। ইনপুটে fish, bait ও lunch নির্দেশনাগুলোর একটি ক্রম থাকবে। এন্ড-অব-ফাইল (EOF) দিয়ে ইনপুট শেষ হবে। আউটপুটে একটি সংখ্যা থাকবে, যা রোবটটির ধরা মোট মাছের সংখ্যা নির্দেশ করবে।

স্যাম্পল ইনপুট আউটপুট

স্যাম্পল #1

ইনপুট
fish
fish
lunch
bait
fish
bait
fish
bait
bait
fish
fish
fish
fish
lunch
lunch
lunch
lunch
fish
fish
fish
আউটপুট
2
প্রবলেম-68 পরিসংখ্যান

50 টি সাবমিশন

16 টি অ্যাকসেপ্টেড

12 জন সমাধান করেছেন

সাইট পরিসংখ্যান

37209 টি সাবমিশন

71 টি প্রোগ্রামিং সমস্যা

2561 জন ইউজার

দ্বিমিকএর সব বই
পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা ৩য় খণ্ড : ডেটা স্ট্রাকচার ও অ্যালগরিদম পরিচিতি
পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা ৩য় খণ্ড : ডেটা স্ট্রাকচার ও অ্যালগরিদম পরিচিতি

ক্রয় করুন

জাভা থ্রেড প্রোগ্রামিং
জাভা থ্রেড প্রোগ্রামিং

ক্রয় করুন

প্রোগ্রামিং কনটেস্ট ডেটা স্ট্রাকচার ও অ্যালগরিদম
প্রোগ্রামিং কনটেস্ট ডেটা স্ট্রাকচার ও অ্যালগরিদম

ক্রয় করুন

৫২টি প্রোগ্রামিং সমস্যা ও সমাধান
৫২টি প্রোগ্রামিং সমস্যা ও সমাধান

ক্রয় করুন

পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা -২য় খণ্ড - অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ও ওয়েব ক্রলিং
পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা -২য় খণ্ড - অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ও ওয়েব ক্রলিং

ক্রয় করুন